34 C
Kolkata
Saturday, June 13, 2020

Home Health জেনে নিন হু-এর ১০ পরামর্শ করোনা মোকাবিলায়, বেশি করে আদা খাবেন...

জেনে নিন হু-এর ১০ পরামর্শ করোনা মোকাবিলায়, বেশি করে আদা খাবেন…


চিনা সামগ্রী বয়কট করবেন! সারা বিশ্বে হু হু করে বাড়ছে করোনা ভাইরাসের প্রকোপ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু। আর সেই সঙ্গেই হু হু করে বাড়ছে গুজব। নানা জনের নানা পরামর্শ সোশ্যাল মিডিয়ায়। করোনা থেকে বাঁচতে কী কী করা উচিত তা নিয়ে পরামর্শের কোনও শেষ নেই। এর মধ্যে অধিকাংশ পরামর্শেরই কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাধারণকে সতর্ক করতে জানিয়ে দিয়েছে কোন কোন তথ্যের উপরে মোটেও নির্ভর করা ঠিক হবে না। জেনে নিন সেই সব গুজব। বিরত থাকুন এই ধরনের বার্তা সোশ্যাল মিডিয়ায় ছড়ানো থেকে।


চিনের গবেষণাগারে তৈরি হয়েছে করোনাভাইরাস। এমন তথ্য ছড়িয়েছে ইন্টারনেটে। কিন্তু বিশেষজ্ঞরা এই তথ্যকে গুরুত্ব দিতে নারাজ। এখনও পরীক্ষা চলছে এর উৎস জানার জন্য।

অনেক বলছেন বেশি করে আদা-জল খেলে সুরক্ষিত থাকা যাবে। এরও কোনও ভিত্তি নেই। আদা শরীরের পক্ষে ভাল হতে পারে কিন্তা তার সঙ্গে করোনা মোকাবিলার কোনও সম্পর্ক নেই।


মাস্ক পরলেই সুরক্ষিত মনে করার কোনও কারণ নেই। অযথা মাস্ক কিনতে না ছুটে পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন। মাস্ক বেশি প্রয়োজন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের। কারণ, তাঁরা সংক্রামিত রোগীদের চিকিৎসা করছেন।

অনেকে বলছেন উত্তাপে ভাইরাস নষ্ট হয়ে যায়। কিন্তু সেটাও ঠিক নয়। ড্রায়ারে হাত শুকিয়ে নিলে কিংবা ইউ ভি ল্যাম্পের নীচে হাত পাতলে করোনাভাইরাসের জীবাণু ধ্বংস করা যাবে না।

এমনও অনেকে রটাচ্ছেন যে বাচ্চাদের করোনাভাইরাস হয় না। এরও কোনও প্রামাণ্য তথ্য নেই। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, শিশু ও বৃদ্ধরাই বেশি করে ভাইরাসে সংক্রামিত হয়।

অনেক জায়গায় এমন রটেছে যে ঠান্ডা জল ও বরফ করোনাভাইরাস রুখতে সাহায্য করে। হু বলছে, এই দাবি সম্পূর্ণ অবৈজ্ঞানিক।

Pumping hand sanitizer into hand.

স্যানিটাইজারে হাত পরিষ্কার করলে করোনাভাইরাসের ভয় কম বলে পরামর্শ ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু হু বলছে, একমাত্র অ্যালকোহল দিয়ে তৈরি স্যানিটাইজারই ভাইরাস মোকাবিলা করতে পারে।

‘মেড ইন চায়না’ সামগ্রী ব্যবহার করলে নাকি করোনাভাইরাস ছড়াতে পারে। এমন পরামর্শ ছড়িয়ে পড়েছে এবং পড়ছে। এই সম্ভাবনাকেও উড়িয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মশার কামড় থেকে করোনাভাইরাস ছড়ানোর কোনও ভয় নেই। তবে এমনিতেই মশার কামড় থেকে দূরে থাকা দরকার।

কোনও অ্যান্টিবায়োটিক ভাইরাস মারতে পারে না। ব্যাক্টেরিয়া মারতে পারে। বাড়িতে পোষা প্রাণীর থেকেও ভয় নেই। নিউমোনিয়ার ভ্যাকসিন করোনাভাইরাস আটকাতে পারে এমন কথাও স্রেফ গুজব।

সব খবর সবার আগে পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন

Latest News

লক্ষ ছাড়িয়েও থামছে না সংক্রমণ, শেষ ২৪ ঘন্টায় ১৩৪ মৃত্যু

দেশে লাফিয়ে বাড়ছে মৃত্যুর হার। সোমবারই আক্রান্ত ছাড়িয়ে গেছিল ১ লক্ষ। এবার আরও বাড়ল সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া রিপোর্ট জানাচ্ছে, শেষ ২৪ ঘন্টায়...

কাল বিকেলে ১৮০ কিমি বেগে আছড়ে পড়তে পারে আমপান

উপকূলবর্তী এলাকায় সমুদ্র এবং নদীর জল নীচু এলাকায় ঢুকে যাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আমপানের মোকাবিলায় তৈরি রয়েছে রাজ্য প্রশাসন। দিঘা...

আজকের রাশিফল

আজ ১৯ মে মঙ্গলবার, জ্যোতিষ শাস্ত্রের মতে প্রত্যেক রাশি অনুযায়ী প্রত্যেক ব্যক্তির এক একটি দিন এক এক রকম হয়। আজকের দিনটি কোন...

আগামী ৬ ঘণ্টায় শক্তি হারাবে সুপার সাইক্লোন আমফান, জানাল হাওয়া অফিস

সোমবার বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সতর্ক করা হয়েছে ওডিশা এবং পশ্চিমবঙ্গকে। মে মাসের ২০ তারিখ অর্থাৎ বুধবার বাংলায় আছড়ে পরতে পারে...

ludoleague.net Play Real Money Ludo Game