34 C
Kolkata
Saturday, June 13, 2020

Home Health গুনে অ্যালোভেরা, এই কাজেও লাগতে পারে, জানতেন?

গুনে অ্যালোভেরা, এই কাজেও লাগতে পারে, জানতেন?


প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা বা ঘৃতকুমারীর গুনের কোনো সীমা পরিসীমা নেই। রাস্তাঘাটে কিংবা বাজারে খুবই সহজলভ্য এটি। রস হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও লাগানো যায়। এতে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন-এ, বি৬ ও বি২ ইত্যাদি, যা স্বাস্থ্যরক্ষার বিভিন্ন কাজে লাগে।


হজম প্রক্রিয়া-

হজম শক্তি বৃদ্ধিতে অ্যালোভেরার তুলনা হয় না। এর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান পাকস্থলী ঠাণ্ডা রাখে এবং গ্যাসের সমস্যা দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস জল বা গুড়ের শরবতের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে।


ডায়াবেটিস-

যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরা রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমিয়ে আনতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

চুলের যত্নে-

চুলের শুষ্ক ভাব এবং ত্বকে চুলকানি দূর করার জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারবেন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান চুল পড়া ও খুশকির সমস্যা দূর করতে সাহায্য করবে। তাই অ্যালোভেরা রসের সঙ্গে আমলকীর রস মিশিয়ে চুলে লাগালে এতে চুলের উজ্জ্বলতাও বেড়ে যাবে।

ত্বকের যত্নে-

বহু বছর ধরে ত্বকের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহৃত হয়ে আসছে। ত্বকে র‌্যাশ,  চুলকানি, রোদে পড়া দাগ দূর করতে অ্যালোভেরার তুলনা হয় না। যেকোনো উপটান বা প্যাক অথবা সরাসরি এই জেল লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ মুছে যায়। 

ওজন কমাতে-

ওজন কমাতে অ্যালোভেরার জুস অনেক বেশ কার্যকরী। অ্যালোভেরা জুসের অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান শরীরের জমে থাকা মেদ দূর করে এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ওজন কমাতে সাহায্য করে। 

হার্ট ও দাঁতের যত্নে-

অ্যালোভেরার জুস কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রাখে। এটি দূষিত রক্ত দেহ থেকে বের করে দেয় এবং হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে। এছাড়াও অ্যালোভেরা জুস দাঁত এবং মাড়ির ব্যথা ও ইনফেকশন নিবারণে সহায়তা করে।

সব খবর সবার আগে পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন

Latest News

লক্ষ ছাড়িয়েও থামছে না সংক্রমণ, শেষ ২৪ ঘন্টায় ১৩৪ মৃত্যু

দেশে লাফিয়ে বাড়ছে মৃত্যুর হার। সোমবারই আক্রান্ত ছাড়িয়ে গেছিল ১ লক্ষ। এবার আরও বাড়ল সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া রিপোর্ট জানাচ্ছে, শেষ ২৪ ঘন্টায়...

কাল বিকেলে ১৮০ কিমি বেগে আছড়ে পড়তে পারে আমপান

উপকূলবর্তী এলাকায় সমুদ্র এবং নদীর জল নীচু এলাকায় ঢুকে যাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আমপানের মোকাবিলায় তৈরি রয়েছে রাজ্য প্রশাসন। দিঘা...

আজকের রাশিফল

আজ ১৯ মে মঙ্গলবার, জ্যোতিষ শাস্ত্রের মতে প্রত্যেক রাশি অনুযায়ী প্রত্যেক ব্যক্তির এক একটি দিন এক এক রকম হয়। আজকের দিনটি কোন...

আগামী ৬ ঘণ্টায় শক্তি হারাবে সুপার সাইক্লোন আমফান, জানাল হাওয়া অফিস

সোমবার বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সতর্ক করা হয়েছে ওডিশা এবং পশ্চিমবঙ্গকে। মে মাসের ২০ তারিখ অর্থাৎ বুধবার বাংলায় আছড়ে পরতে পারে...

ludoleague.net Play Real Money Ludo Game