Home Horoscope পুজো অবধি চলবে নিম্নচাপের বৃষ্টি? কি জানাচ্ছেন আবহাওয়াবিদরা

পুজো অবধি চলবে নিম্নচাপের বৃষ্টি? কি জানাচ্ছেন আবহাওয়াবিদরা

মেঘের চাদরে ঢেকে গিয়েছে কলকাতার আকাশ। যে কোনও মুহূর্তে নামতে পারে বৃষ্টি। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এর জেরে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। বরং ভ্যাপসা গরমের পরিস্থিতি বজায় থাকবে শহরে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছোঁবে। তবে বৃষ্টির জেরে রাতের দিকে কমতে পারে তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রির কাছাকাছি।

উল্লেখ্য, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় দু’ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। এক্ষেত্রেও স্বাভাবিকের তুলনায় দু’ ডিগ্রি বেড়েছিল তাপমাত্রা। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ ও সর্বনিম্ন পরিমাণ ছিল যথাক্রমে ৮৫ ও ৯৬ শতাংশ। তবে গতকালও প্রবল বৃষ্টির সাক্ষী হয়েছিল তিলোত্তমা। ভরদুপুরেই ঘনিয়ে এসেছিল সন্ধ্যা। বজ্রপাতের কানফাটা আওয়াজের সঙ্গে প্রবল বৃষ্টির চিত্র দেখেছে শহরবাসী।

আলিপুর জানিয়েছে, বুধবার দুপুর ২টো থেকে ৪টের মধ্যে অর্থাৎ মাত্র দু’ঘণ্টায় মানিকতলায় ৮১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। বীরপাড়ায় ৯৬ মিলিমিটার, বেলগাছিয়ায় ৮৪ মিলিমিটার, তোপসিয়ায় ৮৯ মিলিমিটার, উল্টোডাঙায় ৭৩ মিলিমিটার, পামার ব্রিজে ৭২ মিলিমিটার, ঠনঠনিয়ায় ৬৫.৪০ মিলিমিটার, বালিগঞ্জে ১০১ মিলিমিটার, মোমিনপুরে ১০৮ মিলিমিটার, চেতলা লকগেটে ৯০ মিলিমিটার, কামডহরিতে ৯৭ মিলিমিটার, কালীঘাটে ১০১ মিলিমিটার, যোধপুর পার্কে ১১৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। পাশাপাশি ২৪ পরগনা, হাওড়া সহ রাজ্যের একাধিক জেলাতে বৃষ্টির ছবি দেখা গিয়েছিল। যার জেরে জলমগ্ন হয়ে পড়েছিল শহর তথা শহরতলি

তবে এই বৃষ্টি বর্ষার দরুন হচ্ছে না। বরং নিম্নচাপের জেরেই এই বৃষ্টি, এমনটাই জানিয়েছেন ভূতত্ত্ববিদ সুজিব করছে। তিনি জানান, পশ্চিমবঙ্গ, ওডিশা এবং ঝাড়খণ্ডের উপরে বর্তমানে একটি নিম্নচাপ অবস্থান করছে। যার জেরে দ্রুত গতিতে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প প্রবেশ করতে শুরু করেছে। বিশেষজ্ঞের কথায়, ‘গত ৪৮ ঘণ্টায় এই অঞ্চলে তাপমাত্রা কিন্তু অনেকটাই বেড়ে গিয়েছিল। যার ফলে জলীয় বাষ্প প্রবেশ করার পরেই তা দ্রুত ঊর্ধ্বাকাশে ওঠার চেষ্টা করছে। যেহেতু প্রিভেইলিং মনসুন এই অঞ্চলের উপর অবস্থান করছে, সেই কারণে ঊর্ধ্ব আকাশে শীতল মেঘ রয়েছে। এই দুইয়ের প্রভাবে মেঘের গভীরতা বৃদ্ধি পাচ্ছে এবং কিউমুলোনিম্বাস মেঘ সৃষ্টি হচ্ছে। যার ফলে প্রবল মেঘাচ্ছন্নতা এবং বজ্রপাত হচ্ছে’।

দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টি
বিশেষজ্ঞের দাবি, সেভাবে বর্ষার দেখা মিলবে না এবার। বঙ্গে যেটুকু বৃষ্টি হবে তা নিম্নচাপের জেরেই। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বর্ষা ঢোকার জন্য উত্তর ও উত্তরপশ্চিম ভারতে নিম্নচাপ তৈরি হওয়া আবশ্যক। সেটা এখনও সক্রিয়ভাবে তৈরি হয়নি। আগামী ৯৬ ঘণ্টার মধ্যে দিল্লি এবং উত্তর পশ্চিম ভারতে বৃষ্টি হবে। সেটা যদি সক্রিয় হয়, তাহলে এই অঞ্চলে বর্ষা সক্রিয়ভাবে প্রবেশ করতে পারবে না। যেটুকু বৃষ্টি হবে সেটা নিম্নচাপের জেরে। ফলে বৃষ্টি অনেকটাই বাড়বে। তবে তাপমাত্রা কমবে না। আর পুজোর শেষ অবধি এই অবস্থা চলবে’।

RELATED ARTICLES

আজকের রাশিফল

মঙ্গলবার ২০ জুলাই ২০২১ আপনার আজকের দিন মেষ

আজকের রাশিফল

সোমবার ১৯ জুলাই ২০২১ আপনার আজকের দিন মেষ

আজকের রাশিফল

রবিবার ১৮ জুলাই ২০২১ আপনার আজকের দিন মেষ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আজকের রাশিফল

মঙ্গলবার ২০ জুলাই ২০২১ আপনার আজকের দিন মেষ

আজকের রাশিফল

সোমবার ১৯ জুলাই ২০২১ আপনার আজকের দিন মেষ

আজকের রাশিফল

রবিবার ১৮ জুলাই ২০২১ আপনার আজকের দিন মেষ

গুমোট গরমে নাজেহাল অবস্থা শহরবাসীর, আকাশ মেঘলা থাকলেও বাড়বে গরম

বঙ্গে পুরোপুরিভাবে সক্রিয় হয়নি বর্ষা। নিম্নচাপের জেরে মাঝেমধ্যেবৃষ্টি হচ্ছে। আর সেই কারণেই বাড়ছে গরম। পাশাপাশি বাড়ছে আর্দ্রতা । যার জেরে অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি...

Recent Comments